saidur-mamun

আমার অনলাইন ক্যারিয়ারে সাফল্যের মূলমন্ত্র যা ছিলঃ সাইদুর মামুন খান

primeit| Dec 06, 2016| Leave a comment

“আমার অনলাইন ক্যারিয়ারে সাফল্যের মূলমন্ত্র যা ছিল” টাইটেলে গাইডলাইন মূলক লেখাটি লিখেছেন জনপ্রিয় মার্কেটপ্লেস UpWork  এর Marketing Consultant আমাদের সকলের প্রিয় ও শ্রদ্ধেয় সাইদুর মামুন খান ভাই।

২০১২ সালে ফুলটাইম রিমোট স্টাফ হিসেবে ইল্যান্স (এখন আপওয়ার্ক) জয়েন করার পর থেকে আর আলাদা ফ্রিল্যান্স কাজ করা হয়না। আজকে হঠাত কি মনে করে আমার আপওয়ার্ক প্রোফাইলটা ঘেঁটে দেখছিলাম। পুরনো কিছু ক্লায়েন্ট ফিডব্যাক দেখে মনে পড়ে গেলো, কেন সেই ৫-৬ বছর আগে এই জগতে আসার এত আগ্রহ তৈরি হয়েছিল।

আমি যখন কাজ করতাম, মাথায় টাকার চিন্তা করতাম না। এমন না যে ফ্যামিলির অঢেল টাকা, কিন্তু আমার চিন্তাধারা ছিল যে আমি যদি ক্লায়েন্টকে বেস্ট পসিবল এক্সপেরিএন্স দেই, তাদের ফিডব্যাক দেখেই আরও ক্লায়েন্ট আসবে, আরও কাজ পাব। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত প্রায় ৩০-৩২ জন ক্লায়েন্টের সাথে ৭০টার মত কন্ট্রাক্টে কাজ করেছি, বোধয় ১-২টি কন্ট্রাক্ট বাদ দিয়ে সবগুলোতে দুই পক্ষেরই অসাধারন এক্সপেরিএন্স হয়েছে।

saidur-mamun-khan

আমার মূলমন্ত্র যা ছিলঃ

১। কথা দিয়ে কথা রাখবো। যদি আমাকে দিয়ে কোন কাজ না হয়, ক্লায়েন্টকে আগে থেকেই জানাবো, যাতে আমার জন্য তার কাজের দেরী না হয়।

২। আমি আমার লিমিট জানবো। লোভ করতে গিয়ে “সময় নেই কিন্তু কাজ নিয়ে নেই পরে দেখা যাবে” – এটা কখনই করতাম না।

৩। কাজ পাওয়ার জন্য কম বাজেট অথবা কম সময় চেয়ে বিড করতাম না। আমার সবকিছু লজিকাল থাকা চাই। বরং বেশি সময় নিতাম, যাতে কোন সমস্যা হলে বাফার টাইম হাতে থাকে।

৪। ক্লায়েন্টকে অযথা বন্ধু বানানর চেষ্টা করতাম না, যত সম্ভব প্রফেশনাল থাকতাম। অনেকটা “ফ্রেন্ড না হয়েও যতো সম্ভব ফ্রেন্ডলি রিলেশন মেইনটেইন করা যায়” – এর মত।

৫। কোন ক্লায়েন্টকে মুখের উপর না বলতাম না। তার কাজ নিয়ে আমার সমস্যা থাকলে পোলাইটলি “না” বলতাম। ব্যস্ততার কারণে করতে না পারলে আমার বদলে অন্য কাউকে খুঁজে দেয়ার সার্ভিস অফার করতাম।

৬। কাজ শেষ হবার পরে কোন একসময় খোঁজ নিতাম, আমার কাজ নিয়ে পরে কোন সমস্যা হয়েছিল কিনা।

৭। এবং সর্বোপরি, নিজের অবস্থান কখনই নিচে নামাতাম না। ক্লায়েন্টকে বিজনেস পার্টনার মনে করে ট্রিট করতাম, আমার বস না। কারণ আমি তার চাকুরী করি না। বরং তার ব্যবসাকে নিজের মনে করে যতদূর সম্ভব বেস্ট কোয়ালিটি কাজ করতাম, কারণ তার ব্যবসা বড় হলে আমার নিজেরই কাজ বাড়বে।

saidur-mamun-khan-2

… এইসব কারণেই কিনা জানিনা তবে তখন ওডেস্কের সবচেয়ে বড় ক্লায়েন্টগুলোর সাথে কাজ করার অভিজ্ঞতা হয়েছিল (গুগল মেটাওয়েব, ফেসবুক, গ্লোবাল হায়ারস, ডেভ ফ্যাক্টরি, এবং শেষে ওডেস্ক কর্পোরেশন)। এর জের ধরেই হয়তো একদিন ওডেস্কের এম্বাসেডর হলাম, তারপর ইল্যান্স, তারপর এখন আপওয়ার্কে একটি ডিপার্টমেন্ট লিড দিচ্ছি।

নিজের কাজ কে ভালবাসুন। আপনি আপনার নিজের স্কিলের প্রতিনিধিত্ব করছেন, নিজের দেশের প্রতিনিধিত্ব করছেন। দায়িত্বগুলো যত্ন নিয়ে পালন করুন, সাফল্য আপনার পেছনে ছুটবে।

লেখকঃ Saidur Mamun Khan

Share this on:

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail
primeit

Leave a Reply

Facebook

Likebox Slider Pro for WordPress